SEO মানে কি ? ব্লগে seo এর কাজ কি এবং কিভাবে করবেন (SEO tutorial)
SEO মানে কি ? ব্লগে SEO এর কাজ কি এবং কিভাবে করবেন (SEO tutorial)
এখন, SEO (এস ই ও) হলো এমন একটি কৌশল, নিয়ম বা প্রক্রিয়া যার দ্বারা আমরা নিজের ব্লগ বা ওয়েবসাইটের content বা আর্টিকেল গুলি Google এবং bing এর মতো search engine গুলিতে সবচে প্রথম সার্চ পেজের প্রথম ১০ টি ওয়েবসাইটের লিস্ট (list) এ দেখাতে পারি।
কেন AB পরীক্ষার মাধ্যমে ডেটা-চালিত কৌশল আধুনিক SEOS-এর জন্য গুরুত্বপূর্ণ
সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান একটি দক্ষতা যা ক্রমাগত পরিবর্তিত এবং বিকশিত হয়। আপনি যদি এই কাজ করেন পেশা, তারপর আপনার সম্মানের উপর বিশ্রাম নেওয়া এবং আপনি যা জানেন তার সাথে লেগে থাকা কোনও বিকল্প নয় আরো এটি মাত্র কয়েক বছর আগে যে আমরা বিশ্বাস করতাম SEO এ সফল হওয়ার সর্বোত্তম উপায় হল একটি পৃষ্ঠা পূর্ণ করা কীওয়ার্ড এবং যতটা সম্ভব সাইট থেকে লিঙ্কের জন্য অর্থ প্রদান করা। অবশ্যই, আমরা জানি যে এটি একটি পাবে সাইট জরিমানা এবং এমনকি ডি-ইনডেক্স এই দিন খুব দ্রুত! আজ, Google একটি AI-চালিত কোম্পানি। গুগল তার সার্চ ইঞ্জিনকে তার স্মার্টের সাথে একত্রিত করতে চায় সহকারী, যাতে আপনি কেবল Google কে জিজ্ঞাসা করতে পারেন যে X ফিল্মে কে ছিল, বা কীভাবে X খাবার রান্না করতে হয়, এবং এটি হবে ওয়েব থেকে টেনে স্বাভাবিক ভাষায় উত্তর দিতে সক্ষম। এটির ভবিষ্যত প্রভাব, এই মুহূর্তে ওয়েবমাস্টারদের জন্য এর অর্থ কী, তাদের শুরু করা দরকার তাদের কীওয়ার্ডের ব্যবহার এবং তারা যে ধরনের বিষয়বস্তু তৈরি করে সে সম্পর্কে স্মার্ট হওয়া। তাদের ভাবতে হবে মার্কআপ ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা, সুপ্ত শব্দার্থিক সূচী ব্যবহার করা এবং সাইটগুলি থেকে লিঙ্ক পাওয়ার বিষয়ে Google প্রচুর কর্তৃত্ব সহ বিশ্বাস করে। এখনও কন্টেন্ট তৈরি করার সময় তাদের এই সব করতে হবে বাস্তব, মানব পাঠকদের জন্য আকর্ষক এবং বিনোদনমূলক। এটি এমন একটি সূক্ষ্ম এবং জটিল বিষয়, যে আপনি দেখতে পাবেন যে আপনি আর শুধু 'অনুমান' করতে পারবেন না কী হবে কাজ এবং আপনি আর অনুমান করতে পারবেন না. অনলাইনে সফল হওয়ার একমাত্র উপায় হল ডেটা-চালিত পন্থা অবলম্বন করা। তার মানে আপনার পরিসংখ্যান দেখা এবং মেট্রিক্স অত্যন্ত ঘনিষ্ঠভাবে, কিন্তু এর অর্থ বিভক্ত পরীক্ষা চালানো, যা আপনাকে সনাক্ত করতে সাহায্য করতে পারে সুনির্দিষ্ট কৌশল এবং কৌশল যা আপনার ওয়েবসাইটে সাফল্য আনতে গ্যারান্টিযুক্ত। এই প্রতিবেদনে, আপনি শিখবেন কেন এটি এসইও-এর জন্য আর ঐচ্ছিক নয় এবং কেন এটি সমগ্রের জন্য গুরুত্বপূর্ণ শিল্প যে আরো এজেন্সি এই বিষয় ব্যবহার শুরু. আপনি একটি AB পরীক্ষা কী এবং কীভাবে তা সঠিকভাবে দেখতে পাবেন আপনি আশ্চর্যজনক প্রভাব এটি নিয়োগ করতে পারেন.
একটি এবি টেস্ট কি?
এবি টেস্ট, বিভক্ত পরীক্ষা নামেও পরিচিত, এটি নিশ্চিত করার জন্য বিপণন এবং ব্যবসায় ব্যবহৃত পরীক্ষা 'অল ইন' যাওয়ার আগে কৌশল কাজ করে। তারা এই কৌশলটি বাস্তব-বিশ্বের দৃশ্যকল্পে পরীক্ষা করে, ব্যবহার করে নিয়ন্ত্রিত অবস্থা। মূলত, এটি গবেষণায় পরীক্ষামূলক নকশার মতোই কাজ করে। অর্থাৎ, আপনি আপনার বিভক্ত হবে যে পরীক্ষার বিষয় দুটি গ্রুপে বিভক্ত: একটি পরীক্ষামূলক গ্রুপ এবং একটি নিয়ন্ত্রণ গ্রুপ। আপনি তারপর হিসাবে রাখার চেষ্টা করবেন অনেক ভেরিয়েবল (ফ্যাক্টর) দুটি গ্রুপে যতটা সম্ভব একই, শুধুমাত্র একটি জিনিস পরিবর্তন করুন এবং তারপরে কোনটি ভাল কাজ করেছে তা দেখতে ফলাফলের তুলনা করুন। সুতরাং, এই ব্যবসায় কাজ করতে পারে কিভাবে একটি উদাহরণ একটি ফাস্ট ফুড চেইন সম্পর্কে চিন্তা করা হবে যে বর্তমানে বিল্ডিংয়ের সামনের অংশে এর নামের জন্য একটি সাহসী, সান-সেরিফ ফন্ট ব্যবহার করে। এর মালিক ব্যবসা যদিও কিছু বাজার গবেষণা পরিচালনা করে এবং জানে যে গ্রাহকরা এতে খুব বেশি আগ্রহী নন লোগো, এবং বিল্ডিংয়ে তাদের স্বাগত জানাতে সাহায্য করার জন্য বরং একটি আরও অলঙ্কৃত ফন্ট হবে। মালিক কি করে? একটি বিকল্প সমস্ত দোকান জুড়ে টেক্সট পরিবর্তন করতে হবে এবং আশা করি যে বাজার গবেষণা সঠিক হতে প্রমাণিত. ব্যবসার মালিক এখানে কিছু করেছেন, যাতে তারা অন্তত প্রথমে বাজার গবেষণা পরিচালনা করেন, যা একটি স্মার্ট পরিবর্তনকে অনুপ্রাণিত করতে সাহায্য করেছে। সবচেয়ে খারাপ পরিস্থিতি হল যে ব্যবসার মালিক হবে সহজভাবে সিদ্ধান্ত নিন যে তারা আরও অলঙ্কৃত ফন্ট পছন্দ করে এবং চিন্তা না করেই তাদের সমস্ত দোকানে এটি পরিবর্তন করে সম্ভাব্য প্রভাব সম্পর্কে। তারা অনেক টাকা হারাতে পারে এবং কখনই জানে না কোথায় 'লিক' ছিল। কিন্তু সমস্যা হল বাজার গবেষণার সাথেও, আপনি এখনও নিশ্চিত হতে পারবেন না যে আপনি সঠিকটি করেছেন সিদ্ধান্ত বাজার গবেষণা ভুল হতে পারে, এবং এটি অন্যান্য কারণগুলি মিস করতে পারে (দর্শকরা আরও পছন্দ করতে পারে অলঙ্কৃত ফন্ট, কিন্তু তারা স্পষ্ট, সাহসী ফন্টের মতো সহজে এটি দেখতে পাবে না!) একটি বিভক্ত পরীক্ষা তারপর অর্ধেক বিল্ডিং ফন্ট পরিবর্তন জড়িত হবে. এটি তারপর তুলনা করবে কোনটি ভাল পারফর্ম করেছে এবং পরিবর্তন হয়েছে কিনা তা দেখার জন্য এই দুটি দলের লাভ সমগ্র চেইন জুড়ে নিযুক্ত করা উচিত. যদি নতুন ফন্ট দিয়ে দোকানে বেশি টাকা আয় হয়, তাহলে একই কৌশল বিশ্বব্যাপী ব্যবহার করা যেতে পারে। যদি না হয়, এটা সহজভাবে ভুলে যেতে পারে. এবং আরেকটি নতুন পরিবর্তন পরীক্ষা করা যেতে পারে। এইভাবে, বিভক্ত পরীক্ষা আপনাকে এটি করার আগে নিশ্চিত হতে দেয় যে কিছু সঠিক পদক্ষেপ। আর এসইওতেও একই জিনিস ঠিক সেভাবেই কাজ করে। এখানে, আপনি কীওয়ার্ডের ঘনত্ব পরিবর্তন পরীক্ষা করতে পারেন, বা আপনি আরও হেডার ব্যবহার করে পরীক্ষা করতে পারেন। হতে পারে আপনি আরো ইমেজ ব্যবহার করে পরীক্ষা, অথবা সম্ভবত আপনি একটি ব্যবহার করে দেখুন পৃষ্ঠার শীর্ষে চিত্র। এই সমস্ত জিনিসগুলি সার্চ ইঞ্জিন ফলাফলে আপনার পৃষ্ঠাগুলির কার্যক্ষমতার উপর প্রভাব ফেলতে পারে পৃষ্ঠাগুলি (SERPs), এবং এইভাবে ভবিষ্যতে আপনার অনুশীলনগুলি জানাতে সহায়তা করে। আপনি সব পুরানো মাধ্যমে ফিরে যেতে পারে ওয়েবসাইটের পৃষ্ঠাগুলি এবং বোর্ড জুড়ে পরিবর্তনগুলি করুন৷ আপনি কিভাবে SEO এর জন্য একটি বিভক্ত পরীক্ষা চালাবেন? একটি বিকল্প হল একই রকম অনেকগুলি ওয়েব পেজ নেওয়া সমানভাবে ভাল পারফরম্যান্স, এবং তারপর তাদের অর্ধেক পরিবর্তন করতে. আপনার Google Analytics এ যান অ্যাকাউন্ট করুন এবং একটি প্রজেকশন তৈরি করুন যে তারা সাধারণত কীভাবে পারফর্ম করবে বলে আশা করে, এবং তারপরে তুলনা করুন পৃষ্ঠাগুলি কীভাবে কার্য সম্পাদন করে তার অভিক্ষেপ। যদি পরিবর্তন সহ সমস্ত পৃষ্ঠাগুলি অনুমানের চেয়ে ভাল পারফরম্যান্স শুরু করে যখন অন্যান্য পৃষ্ঠাগুলি থাকে একই, তারপর আপনি পরিবর্তনগুলি গ্রহণ করতে পারেন এবং আপনার সাইটের সমস্ত সংস্করণে স্থায়ীভাবে গ্রহণ করতে পারেন৷ যদি তারা র্যাঙ্কিংয়ে পড়া শুরু করুন, তারপর আপনি পরিবর্তনটি বাদ দিতে পারেন এবং আপনার পরবর্তী কৌশলে যেতে পারেন। আরেকটি বিকল্প হল একটি পুনঃনির্দেশ ব্যবহার করা - একই ওয়েব পৃষ্ঠার দুটি সংস্করণ তৈরি করা এবং অর্ধেক পাঠানো প্রতিটি আপনার দর্শক. এটি আপনাকে আরও বৈজ্ঞানিক গবেষণা পরিচালনা করার অনুমতি দেবে, তবে এর অর্থও হবে আপনি SERPs-এ আপনার অবস্থান পরিমাপ করতে পারবেন না (এটি শুধুমাত্র একটি পৃষ্ঠা এবং Google শুধুমাত্র এটিকে র্যাঙ্ক করবে। একদা). তবুও এটি দেখতে ব্যবহার করা যেতে পারে কিভাবে পরিবর্তনগুলি বাউন্স রেট, সিটিআর, রূপান্তর ইত্যাদি, যার সবগুলোই SEO এবং আপনার লাভের উপর নক-অন প্রভাব ফেলতে পারে। কিভাবে এই করতে নিশ্চিত না? তারপরে আপনার ইবুকটি পরীক্ষা করা উচিত: ডেটা চালিত এসইওতে স্প্লিট টেস্টিং সাফল্য, যা আরও বিস্তারিতভাবে সবকিছু ব্যাখ্যা করবে। এটি আপনাকে কীভাবে লেট এড়াতে হবে তাও দেখাবে বিভক্ত পরীক্ষা আপনার র্যাঙ্কিংকে ক্ষতিগ্রস্ত করে এবং কীভাবে আপনার ফলাফল সম্পর্কে যতটা সম্ভব বৈজ্ঞানিক হতে হয়।
আমি কি সত্যিই বিভক্ত পরীক্ষা আছে
আমি জানি আপনি এই মুহুর্তে কি ভাবছেন: আপনার কি সত্যিই তৈরির সমস্ত ঝামেলায় যেতে হবে একই পৃষ্ঠার দুটি ভিন্ন সংস্করণ? নাকি আপনার পেজগুলোকে এভাবে গ্রুপে ভাগ করবেন? আপনি কি শুধু আপনার সাইটে পরিবর্তনগুলি প্রবর্তন করতে পারেন না এবং তারপরে দেখতে পারেন কিভাবে তারা কাজ করে? অথবা সম্ভবত শুধু একটি পৃষ্ঠায় পরিবর্তন পরীক্ষা? হয়তো শুধু একটা বই পড়বেন?? ঠিক আছে, প্রথম বিকল্পের সাথে সমস্যা - সাইটে পরিবর্তনগুলি প্রবর্তন - বেশ কয়েকটি। প্রথমত, এই একটি দীর্ঘ সময় লাগবে। আপনি যদি আপনার সমস্ত পৃষ্ঠায় পরিবর্তনগুলি প্রবর্তন করার সমস্ত ঝামেলায় যান, শুধুমাত্র জন্য এটির কোন উপকারী প্রভাব নেই, তাহলে আপনি প্রচুর পরিমাণে সময় নষ্ট করতে চলেছেন যা করতে পারে অনেক ভালো ব্যয় করা হয়েছে। শুধু তাই নয়, আপনি যদি আপনার সাইটের প্রতিটি পৃষ্ঠায় এই সমস্ত পরিবর্তন করেন এবং পরিবর্তনগুলি পরিণত হয় একটি ভুল হতে পারে, তাহলে এটি আপনার ব্যবসাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। এটি শুধুমাত্র আপনার স্বল্পমেয়াদী লাভের ক্ষতি করতে পারে না যেহেতু আপনার সাইটের প্রতিটি পৃষ্ঠা কম পারফর্ম করতে শুরু করে, তবে এটি আপনার খ্যাতিকে গুরুতরভাবে আঘাত করতে পারে যদি সেগুলি পরিবর্তনগুলি আপনার দর্শকদের দূরে সরিয়ে দেয়। ঠিক আছে, তাই বোর্ড জুড়ে পরিবর্তন করা একটি বিকল্প নয়। কিন্তু কি শুধু পরিবর্তন প্রবর্তন সম্পর্কে এক পৃষ্ঠা এবং দেখছেন যে কিভাবে কাজ করে? ঠিক আছে, সেই ক্ষেত্রে সমস্যা হল যে আপনি 'বিভ্রান্তিকর ভেরিয়েবল' হিসাবে পরিচিত কি প্রবর্তন করবেন। একটি বিভ্রান্তিকর পরিবর্তনশীল এমন কিছু যা আপনার ফলাফলকে তির্যক হতে পারে কিন্তু আপনি যার জন্য হিসাব করেননি। তাই এই ক্ষেত্রে, আপনি যদি ঠিক পরবর্তী ব্লগ পোস্টে আপনার নতুন এসইও কৌশল অন্তর্ভুক্ত করেন, আপনি এটি দেখতে পাবেন সাফল্য লাভ করে এবং অনুমান করে যে এটি একটি ভাল পদক্ষেপ ছিল। তারপরে আপনি আপনার প্রতিটি পোস্টে পরিবর্তন করবেন পৃষ্ঠা কিন্তু যদি একমাত্র কারণ যে পৃষ্ঠাটি এত ভাল করেছে, তা হল যে আপনি সত্যিই একটি ভাল পোস্ট লিখতে পেরেছেন আপনার দর্শক পছন্দ করেন? অথবা যদি আপনি দুর্ঘটনাক্রমে অন্য কিছু এসইও-সিক্রেট সসের উপর হোঁচট খেয়ে থাকেন। হতে পারে আপনার শিরোনামগুলি সমস্ত নিখুঁত দৈর্ঘ্য ছিল এবং এটির নীচের রিসোর্স বক্সের সাথে কোনও সম্পর্ক ছিল না পৃষ্ঠা? এই ক্ষেত্রে, আপনি আবার আপনার সাইটের প্রতিটি পোস্ট পরিবর্তন করার প্রচেষ্টায় যেতে পারেন, শুধুমাত্র দেখুন যে কৌশলটি কাজ করে না এবং আপনি আপনার ওয়েবসাইট র্যাঙ্কিং এবং আপনার র্যাঙ্কিংকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছেন খ্যাতি খারাপ সংবাদ! অবশেষে, কেন এই সব পরীক্ষা পরিচালনা? কেন শুধু এসইও প্রদত্ত জ্ঞান ব্যবহার করবেন না সম্প্রদায় - বা এমনকি অন্যান্য ব্যক্তি যারা এই পরীক্ষাগুলি পরিচালনা করেছেন?
বিভক্ত-পরীক্ষা ইতিমধ্যে এসইও সম্পর্কে আমাদের শিখিয়েছে
অপ্টিমাইজেশান ডেলিভারি নেটওয়ার্ক (ডিস্টিলড) এর নির্মাতাদের দ্বারা ভাগ করা MOZ-এর উপর একটি দুর্দান্ত নিবন্ধ ব্যাখ্যা করে এটা খুব স্পষ্টভাবে। ডিস্টিল্ড ক্লায়েন্টদের জন্য এসইও পরিষেবা সরবরাহ করে এবং কোম্পানিটি সম্প্রতি বিভক্ত পরীক্ষা ব্যবহার করার চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছে আরও ভাল পছন্দ করতে (এটি এই উদ্দেশ্যেই অপ্টিমাইজেশান ডেলিভারি নেটওয়ার্ক তৈরি করেছে)। সংস্থাটি তখন বিপুল সংখ্যক ব্লগে শত শত পরীক্ষা-নিরীক্ষা চালাতে শুরু করে, যা সংগ্রহ করার জন্য যতটা সম্ভব ডেটা। সুতরাং, তারা কি খুঁজে পেয়েছে এবং আমরা কি শিখতে পারি? তারা প্রথম যে জিনিসটি খুঁজে পেয়েছিল তা হল আরও জনপ্রিয় অনুসন্ধান শব্দ ব্যবহার করা সবসময় ভাল ফল দেয় না SERPs মধ্যে কর্মক্ষমতা. ধরা যাক যে আপনার কাছে একটি ওয়েব পৃষ্ঠা রয়েছে যা 'অনলাইনে কীভাবে আয় করা যায়' এর মতো একটি শব্দের জন্য সত্যিই ভাল স্থান পেয়েছে। তারপরে আপনি আপনার কীওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করেন এবং আপনি দেখতে পান যে 'অনলাইনে অর্থ উপার্জন করুন' আসলে আরও অনেক কিছু জনপ্রিয় অনুসন্ধান শব্দ যেটির অনুসন্ধানের পরিমাণ বেশি। তাই আপনার সুস্পষ্ট পরবর্তী পদক্ষেপ, পরিবর্তে সেই পদের জন্য র্যাঙ্ক করার চেষ্টা শুরু করা হতে পারে - এবং তাই অদলবদল করা অনুসন্ধান শব্দ। যদিও এটি দেখা যাচ্ছে, ডিস্টিল্ডের গবেষণা অনুসারে, এটি সর্বদা কাজ করে না। অনেক ক্ষেত্রে, আরও জনপ্রিয় সার্চ টার্ম বেছে নেওয়া আসলের্যাঙ্কিংকে ক্ষতিগ্রস্ত করে এবং ফলাফল কম দেখায়। সেখানে এর জন্য অনেক সম্ভাব্য কারণ, সম্ভবত এটি দরিদ্র প্রাকৃতিক ভাষা ফলাফল. অথবা সম্ভবত ব্যবহার আরো অহংকারী কীওয়ার্ড ব্যবহারকারীর ব্যস্ততাকে আঘাত করে। যাই হোক না কেন, এখানে বাস্তবতা প্রত্যাশাকে অনেকটাই বিপর্যস্ত করছে। সুতরাং, এটি একটি ভাল জিনিস তারা চেক! কোম্পানী আরেকটি জিনিস শিখেছে, এটি হল যে সমস্ত পরামর্শের 30-40% সাধারণত একটি এসইওতে প্রস্তাবিত নিরীক্ষার কোনো প্রভাব নেই। সুতরাং, যদি আপনি একটি ক্লায়েন্টের জন্য একটি এসইও অডিট পরিচালনা করেন, তাহলে একটি নোট করুন সমস্ত জিনিস তারা ঠিকঠাক করছে না, এবং তারপরে তাদের পুরো গুচ্ছ পরিবর্তন করার পরামর্শ দেয়… কি ঘটতে পারে? ঠিক আছে, আপনি প্রতিরোধের মুখোমুখি হবেন। সেই সংস্থার জন্য যে পেশাদাররা কাজ করেন তারাই সমস্ত কাজ সম্পাদন করবেন তাদের নির্দেশনা অনুযায়ী পরিবর্তন, কিন্তু তারা সম্ভবত খুঁজে পাবে যে এটি একটি কঠিন কাজ যা অর্থহীন বলে মনে হয়। তারা বিড়বিড় করবে, কিন্তু তারা তা করবে। এবং কোম্পানী ম্যানেজ করা হয় যে তাদের কর্মচারীদের হয় এই fiddly কাজ তাদের সব সময় ব্যয়. সুতরাং এখন কল্পনা করুন যে এত কিছুর পরে: এই সমস্ত আপাতদৃষ্টিতে অর্থহীন কাজ করার পরেও… দেখা যাচ্ছে যে এটি ছিল অর্থহীন SERPs-এ কোন সুবিধা নেই, এবং সাইটটি আগের যেখানে ছিল ঠিক সেখানেই থাকে। এটি আপনার কর্তৃত্বকে গুরুতরভাবে ক্ষুন্ন করতে পারে, ক্লায়েন্টের চোখে আপনার খ্যাতিকে আঘাত করতে পারে এবং সম্ভবত কোম্পানী আর আপনার পরিষেবা ব্যবহার করে না ফলাফল. আসলে, এটি শুধুমাত্র আপনার ব্যবসার ক্ষতি করে না - এটি আসলে সমগ্র এসইও শিল্পকে আঘাত করে। এটা যেমন আছে, আছে ইতিমধ্যে এসইওকে ঘিরে একটি ন্যায্য পরিমাণ খারাপ প্রেস। সুতরাং, আপনি যখন সেই SEO অডিটটি পরিচালনা করেন, তখন আপনার একটি বিভক্ত পরীক্ষা বা একাধিক পরীক্ষা করা উচিত। এই ভাবে, আপনি তারপর ক্লায়েন্টকে সঠিকভাবে প্রদর্শন করতে পারে কেন তারা আপনার পরামর্শ অনুসরণ করবে এবং কী করবে ঘটবে যদি তারা করে। একই সময়ে, আপনি নিশ্চিত করতে সক্ষম হবেন যে তারা যে ফলাফলগুলি দেখতে চায় তা তারা দেখতে পাবে।
আপনি কি এটা করতে রাখা আছে?
আপনার একটি শেষ প্রশ্ন থাকতে পারে: আপনার কি এটি চালিয়ে যেতে হবে? একবার আপনি খুঁজে পেয়েছেন যে আসলে কী কাজ করে এবং কী করে না, আপনি কি এটিকে ছেড়ে দিতে পারবেন না? এই ধারণার সাথে সমস্যা হল যে আপনি ওয়েবসাইট থেকে ওয়েবসাইট এবং এমনকি সেরা পরামর্শ পরিবর্তনগুলি পাবেন সময়ের সাথে সাথে প্রারম্ভিকদের জন্য, Google ক্রমাগত তার অ্যালগরিদম পরিবর্তন করছে এবং ওয়েবে ট্রল করার উপায় আপডেট করছে এবং এর বিষয়বস্তু র্যাঙ্ক করে। এখন যা কাজ করে তা এক মাসের মধ্যে কাজ করবে না। যদিও একই সময়ে, একটি ওয়েবসাইটের জন্য যা কাজ করে তা অন্যের জন্য কাজ করবে না। এক গবেষণায়, এটি পাওয়া গেছে যে একই কৌশল একটি ওয়েবসাইটে 6% দ্বারা র্যাঙ্কিং উন্নত করবে, কিন্তু কমবে অন্যের উপর তাদের 3% দ্বারা। এটি কুলুঙ্গির পার্থক্যের কারণে হতে পারে, সেই বিশেষ অনুরাগীরা যেভাবে প্রতিক্রিয়া করেছিলেন বা কীভাবে তা পরিবর্তন সাইটের অগণিত অন্যান্য পরিবর্তনের সাথে ইন্টারঅ্যাক্ট করেছে। তাই হ্যাঁ, আপনি সত্যিই বিভক্ত পরীক্ষা রাখা উচিত. আসলে, যে কোনো সময় আপনি একটি বড় পরিবর্তন করার সিদ্ধান্ত নেন একাধিক পৃষ্ঠা জুড়ে, আপনার একটি বিভক্ত পরীক্ষা করা উচিত। ভাল খবর হল এটি একটি দীর্ঘ প্রক্রিয়া হতে হবে না এবং সঠিক সরঞ্জাম এবং কৌশল সহ, আপনি আসলে দ্রুত এবং দক্ষতার সাথে পরীক্ষা চালাতে পারেন।
বিভক্ত পরীক্ষা জীবনের একটি উপায়
ঠিক আছে, অনেকগুলি বিভক্ত পরীক্ষা জীবনের একটি উপায় নয়। তবে এটি অবশ্যই একটি একক থেকে অনেক বেশি প্রযুক্তি. স্প্লিট টেস্টিং এমন একটি নির্দিষ্ট উপায় যা এমন জিনিসগুলি নিয়ে যেতে পারে যেগুলির উপর অত্যন্ত উপকারী প্রভাব ফেলতে পারে ব্যবসার প্রায় কোন দিক। বিভক্ত পরীক্ষার মূল ধারণাটি হল যে আপনার সবকিছু পরীক্ষা করা উচিত এবং ডেটা চালিতভাবে কাজ করা উচিত পদ্ধতি উল্লিখিত হিসাবে, একটি ব্যবসার দোকানে ফন্টের ক্ষেত্রে সবচেয়ে খারাপ জিনিস যা করতে পারে তা হল সহজ মালিকের অন্ত্রের অনুভূতির উপর ভিত্তি করে ফন্ট পরিবর্তন করতে। এটা ক্ষতিকারক মনে হতে পারে না, কিন্তু শেষ পর্যন্ত দোকানটি মালিকের জন্য ডিজাইন করা হয়নি… এটি গ্রাহকের জন্য ডিজাইন করা হয়েছে!
কেন একটি কুঁজোর উপর যে সমস্ত প্রচেষ্টা যেতে?
একটি বাক্যাংশ যা প্রায়শই ব্যবসায় ব্যবহৃত হয় যা বিভক্ত পরীক্ষার ধারণার সাথে অনেক মিল রয়েছে, তা হল 'দ্রুত ব্যর্থ'। দ্রুত ব্যর্থ হওয়ার অর্থ এই নয় যে দ্রুত ব্যর্থ হওয়ার জন্য সেট করা - বরং এর অর্থ ব্যর্থ হওয়া বা সফল হওয়া দ্রুত আপনি যদি ব্যর্থ হতে চলেছেন তবে এত তাড়াতাড়ি করা ভাল। সবচেয়ে বড় ভুলগুলির মধ্যে একটি যা আমি প্রায়ই লোকেদের করতে দেখি, একটি ওয়েবসাইটের জন্য একটি নতুন ধারণা নিয়ে আসছে৷ ব্যবসা, এবং তারপর তার সৃষ্টিতে মাসের পর মাস বিনিয়োগ করে। তাই অনেকে আমাকে বলে যে তারা একটি ব্যবসায়িক ধারণা নিয়ে কাজ করা, কিন্তু তারা আমাকে বলতে পারে না যে এটি কী (অবশ্যই, আমি ক্রমাগত প্রস্তুত থাকি) আমার নিজের কিছুই না করে তাদের ধারণা চুরি করা!) প্রায়শই এরা এমন লোক যাদের চাকরি নেই, এখনও জীবিত বাড়িতে তাদের মায়ের সাথে। হয়তো তারা একটি বন্ধুর সাথে সাইট তৈরি করছে। যখন ব্যবসা চালু হয়, স্রষ্টার দ্রুত সফল হওয়া ছাড়া কোনো উপায় থাকে না। সব পরে, তারা না বছরের পর বছর ধরে কিছু উপার্জন করে, তাদের বাবা-মা তাদের বাড়ি থেকে বের করে দেওয়ার খুব কাছাকাছি এবং তারা সম্ভবত একটি ব্যবসায়িক ঋণ নিয়েছিল যা পরিশোধ করতে হবে। কিন্তু প্রায়শই কোম্পানিটি বড় আকারে শুরু করে না এবং তারা শেষ পর্যন্ত হাল ছেড়ে দেয় এবং ফিরে যায় অঙ্কন বোর্ড। কেউ তাদের সাইটে ক্লিক করেনি, এটি র্যাঙ্ক করেনি, খুব বেশি প্রতিযোগিতা ছিল এবং এটার জন্য কোন চাহিদা ছিল না।তারা শুধু তাদের জীবনের মাস বা এমনকি বছর নষ্ট করেছে। আউচ। সুতরাং, তাদের পরিবর্তে কি করা উচিত ছিল? একটি সহজ এবং সহজ ব্যবসায়িক মডেল ডিজাইন করেছে যা তারা পারে কয়েক সপ্তাহের মধ্যে একসাথে রাখুন। তারপর ছেড়ে দিন। যদি এটির জন্য শ্রোতা থাকে তবে তারা এটি সফল হতে শুরু করবে এখুনি যদি এটি ঘটে তবে তারা এটিকে নিখুঁত করতে আরও সময় এবং প্রচেষ্টা বিনিয়োগ করে। যদি না? তারা এটিকে ছেড়ে দেয় এবং পরবর্তী ধারণায় চলে যায় - কোন ক্ষতি হয়নি। যাচাইকরণ ব্যবহার করা আরও ভাল - ব্যবসার ধারণা কাজ করে তা নিশ্চিত করতে। আপনি চেষ্টা করে এটি করতে পারেন প্রি-অর্ডার সংগ্রহ করুন, আপনি যে শব্দটি র্যাঙ্ক করার আশা করছেন সেটি পরীক্ষা করে অ্যাডওয়ার্ড ব্যবহার করে কিছু দিনের জন্য SERP-এর শীর্ষে, এবং অন্যান্য সাইটগুলি কীভাবে কাজ করে তা দেখে। এই সব মানে একটি ডেটা চালিত পদ্ধতিতে কাজ করা এবং প্রমাণ খুঁজছেন যে আপনার ধারণা আগে পা আছে আপনি এটিতে আপনার জীবনের বছরগুলি বিনিয়োগ করেন। যে সব বিভক্ত পরীক্ষা সত্যিই হয়, কিন্তু একটি অনেক ছোট স্কেলে. বিভক্ত পরীক্ষার অর্থ হল প্রতিটি বড় সিদ্ধান্ত নেওয়া এবং আপনার ওয়েবসাইটে পরিবর্তন করা এবং এটি পরীক্ষা করা আপনার সাফল্যকে আঘাত করার পরিবর্তে সাহায্য করবে। এর মানে হল যে কখনই ফিডলি এসইওতে সময় নষ্ট করবেন কিছুই না, এবং এর অর্থ হল প্রতিদিন ধীরে ধীরে আপনার সাইটের উন্নতি করা। বিভক্ত পরীক্ষা সেইভাবে একটি নির্বোধ-প্রমাণ ব্যবসায়িক সরঞ্জাম, কারণ এটি সত্য দ্বারা নির্ধারিত হয়। কি অনুমান করবেন না
No comments